Friday, November 20, 2015

টুকরো ভাবনা

১) ক্ষমতা এবং অর্থের লোভে মানুষ মানুষকে হত্যা করে, এই মোদ্দা কথাটা নিজের কাছেই আমরা স্বীকার করতে চাইনা বলে, হিন্দু-মুসলমান, সাদা-কালো, খ্রিস্টান-জিউস, দলিত-ব্রাহ্মণ নানারকম মুখোশের আড়ালে নিজেদের এবং অন্যদের মুখ ঢাকতে চাই। মানুষ হিসেবে নিজেকে টের পেলে পাছে মানবিকতা নামক পচা দূর্বলতা জেগে ওঠে।

২) জীবনের কিছু কিছু ছোট ছোট সুখ থাকে, যেটার জন্য বাঁচতে ইচ্ছে করে অথবা ছেলেবেলা মনে পড়ে। যেমন, শীতের দুপুরে রোদে পিঠ দিয়ে কমলালেবু খাওয়া। আহা, এখনও শীত পড়েনি, তাতেই বা কী? মিঠে রোদ্দুরও আছে, কমলালেবুও। অতএব সুখটুকুও থাকুক স্বাদে-সুঘ্রাণে।

৩) দুপুরের রোদ ক্রমশঃ মরে আসছে। দূরে কোথাও যেন হেমন্তর সুরেলা কন্ঠের ডাক ভেসে আসছে, ঘরেও নাহি পারেও নাহি যেজন আছে মাঝখানে সেই বসেছে ঘাটের কিনারায়...আমায় নিয়ে যাবি কে রে দিনশেষের শেষ খেয়ায়, ওরে আয়...।
দিনের শেষে...
আপন মনেই মনে হয়
দিনগুলি মোর সোনার খাঁচায় রইল না - সেই যে আমার নানা রঙের দিনগুলি/ কান্নাহাসির বাঁধন তারা সইল না...

৪) অনুভূতিরা যখন বাস্তব হয়, তার একটা আনন্দ আছে। আর অবাস্তব কিছু অনুভূতিতে টুপ করে ডুবে গেলেই পাওয়া যায় অপার্থিবকে। অধিকাংশ রবীন্দ্রসঙ্গীতই ঠিক অনুভবে গাওয়া হলে তেমনই মনে হয়।।
যদি প্রেম দিলে না প্রাণে কেন আকাশ এমন চাওয়া চায় এ মুখের প্রাণে...' - সুচিত্রা গেয়ে যাচ্ছেন...তরী সেই সাগরে ভাসাও যাহার কূল সে নাহি জানে...




No comments:

Post a Comment