Sunday, November 1, 2015

অথঃ মদন কথা - ত্বকের সৌন্দর্যের গোপন রহস্য অথবা শিব্রাম

মদন মিত্রের জামিন উপলক্ষে রচিত এবং বিনামূল্যে প্রচারিত

সন্ধে পৌনে সাত ঘটিকা, তিথি জিজ্ঞাসা করিয়া লজ্জা দিবেন না। এখন জামিন যোগ্য তিথি চলিতেছে।


মদন মিত্রকে আমি সামনাসামনি মাত্র একবার দেখেছি, সে কথা তো লিখেইছিলাম। সেই যে যেবার দীপঙ্করদারা লোৎসে অভিযানে যাচ্ছিলেন, সেবারে প্রেসক্লাবে খেলমন্ত্রী মদন মঞ্চে উঠে জানতে চেয়েছিলেন, লোৎসে কি এভারেস্টের থেকেও উঁচু? নাহলে খামোখা এরা এভারেস্ট জয় করে এসে লোৎসে যেতে চাইছে কেন?
তারপর থেকেই ওনার ছবি দেখলেই আমার পেটের ভেতর থেকে একটা হাসি গুড়গুড় করে উঠে আসে। সুকুমার রায় তো বটেই, নিদেন শিবরাম থাকলেও লেখার একটা জম্পেশ রসদ পেতেন। ভাবুন তো মদন দৌড়োচ্ছে আর পিছনে সি বি আই। গোবর্ধনের মতো দৌড়তে দৌড়তে শেষে সিবি আই আগে, মদন পিছে, থুড়ি, মদন আগে সি বি আই পিছে...ওই যযা...কী যেন বলছিলাম সব কেমন গুলিয়েে গেল। অথবা ধরুন, মদনকে ঘিরে দড়ি দিয়ে বাঁধছে সি বি আই অথবা সি বি আই কে মদন। মন্ত্র পড়ছে আর ঘুরছে। তারপর কাক ডাকল, কাকাও ডাকলেন। কাকা না থাকলে মামা ডাকলেন। অথবা মমতা...মানে কেউ একটা ডাকলেই তো হল, কী মুশকিল!
মদনের এমন চকচকে গাল যে মাছি বসলে পিছলে যাবে মনে হচ্ছিল। আমি তো সামনাসামনি মন্ত্রী-আমলা বিশেষ দেখিনি, তা যাই বল, দেখবার মতোই। দেখেই মালুম হচ্ছে ক্রিকেট-ফুটবল কেন ডাংগুলিও খেলতে পারবে না।
মদনের জামিন নিয়ে ভারী দুঃখ পাচ্ছে অনেক লোকে। আরে এতদিন জেলে যতই যত্ন আত্তিতে থাক, সে চেহারা কী আর থাকে? চেহারা মেনটেন করার জন্যও তো একটু বাইরের হাওয়া-বাতাস দরকার।
এই যেমন ব্রাত্য বসু, কী চেহারা ছিল, আর মন্ত্রী হওয়ার পর কী চেহারা হয়েছে! একেবারে যেন মা খাইয়েদাইয়ে চুল আঁচড়িয়ে হাতে রুমাল দিয়ে রোজ দুগগা দুগগা বলে বেরোনোর সময়। দুর্ভাগ্যবশতঃ যদি কখনও জেলে যেতে হয়, মানে জীবন বড় অনিশ্চিত কী না, তাহলে এমন সাধা চেহারা কী আর থাকবে?
অতএব মাছি পিছলোনো গালের সৌন্দর্য বজায় রাখার জন্য অবশ্যই জামিন দরকার।
ওমন পিছলোনো গালের সৌন্দর্যের জন্য সারদার কত টাকা তাঁর কোন খাতে ব্যয় হয়েছে জানতে ভারী ইচ্ছে করে আমার। আহা একটা বিজ্ঞাপন তো দিতেই পারেন ত্বকের গোপন রহস্যের ওপর। এই যে আমরা,অর্থাৎ জনগণ, শীত আসছে, ফাটা কপাল আর শুষ্ক ত্বক নিয়ে বেকার এটাসেটা মেখে পকেট হাতড়ে খরচ করব, সেটা তো বাঁচত।
এ ভারী অন্যায়। জামিন পেয়েছে তো কী হয়েছে, আমাদের যদি ত্বকের গোপন রহস্যের হদিস দেন, আমরাও আগামী শীতে একটু ভালো থাকতে পারি।

না দাদা, আপনার ত্বকে আরও আরও মাছি পিছলোক, খারাপ লোকের কথায় একদম কান দেবেন না, শুধু যদি এই শীতে এট্টু সন্ধান দিতেন তাহলে তৃণমূল স্তরের লোকেদের হেব্বি্ উপকারে দিত, মানে পকেটে কুলালে অবশ্য। আমাদের আবার মা সারদাও নাই।

No comments:

Post a Comment