Sunday, November 15, 2015

তুমি সুন্দর তাই...

চোখ-নাক-মুখের সৌন্দর্য সবার থাকে না, ওতে মানুষের কোনো হাত নেই। চেষ্টা করলেও বদলানো যায় না গায়ের রঙ, মাথার চুল। কিন্তু মনকে সুন্দর রাখলে তার একটা প্রতিফলন ঘটে মুখে। এই প্রসঙ্গে মনে পড়ে অশোকাদিকে। কালো রঙ, দাঁত উঁচু, মাঝারি উচ্চতার এই মহিলা আমাদের কিশোরী মনে দারুণ শ্রদ্ধা আর ভালোবাসার জায়গা করে নিয়েছিলেন। রঙিন শাড়ি, হিলতোলা জুতো আর ডানহাতে ঘড়ি, বাঁহাতে একটাই চুড়ি – বছর পঁচিশ আগে সেইসময়ে মফঃস্বল শহরে সহজেই আমাদের আইডিয়াল হয়ে উঠেছিলেন। নিজেকে ঠিকঠাকভাবে প্রেজেন্টেশন শুধু নয়, কাজের প্রতি অসম্ভব আন্তরিকতা এবং সহজ সরল মন ছিল তাঁর জনপ্রিয়তার অন্যতম কারণ।

এবং শেষোক্ত এই ব্যাপারটিই সৌন্দর্যের আসল চাবিকাঠি বলে আমার মনে হয়েছে। ত্বক পরিচর্যা অথবা অজস্র রূপটানেও মানুষ সুন্দর হতে পারে না, যদি না মন সুন্দর হয়। আবার মন সুন্দর হলে অনেক সাধারণ চেহারাও অসাধারণ হয়ে ওঠে। ওই যে কথা আছে না, মুখই মনের প্রতিবিম্ব, সত্যিই তাই।


যদি সত্যি মানুষের মন সুন্দর হত তাহলে ধর্মের নামে এই হানাহানি, সন্ত্রাস কিছুই থাকত না। মানুষকে শুধু মানুষ বলেই ভাবতে পারত মানুষ। আর তা নেই বলেই প্রসাধনের মুখোশে মুখ ঢাকতে হয়।

No comments:

Post a Comment