Wednesday, December 30, 2015

আমার পাড়া

বামফ্রন্ট ভালো হোক বা মন্দ, অন্ততঃ বামফ্রন্টের একটা আদর্শের মোড়ক আছে। যার জন্য খুব নীচু তলা ছাড়া সাধারণতঃ খারাপ হওয়াটা দেখাতে পারে না। মানে তথাকথিত খারাপের সঙ্গে একটা আদর্শগত বিরোধ আছে তাদের। যেমন, আমাদের এই পাড়ার লোকজন যতদিন বামফ্রন্ট ক্ষমতায় ছিল ততোদিন বামপন্থী ছিল, এখন তৃণমূলপন্থী। এটা তাদের আচার-ব্যবহারের পরিবর্তনের মধ্যেই বেশ বোঝা যায়।

যখন ২০০৭ সালে এখানে আসি তখন জায়গাটার কলোনী রূপ বা পাড়া পাড়া ভাবটা বেশ লাগত। একটু আপন আপন ভাব। যেন ঠিক কলকাতা নয়। বরং পরিচিতরা কেউ কেউ বলেছিল, যে এমন একটা জায়গায় কিনলে কেন, ফ্ল্যাটের গায়েই টালির চালের বাড়ি? আমরা বলেছিলাম, একটু কমেও পাওয়া গেছে, আর তাতে ক্ষতিই বা কী? আর এখন ২০১৫-১৬ তে মনে হয় যেন বস্তিতে বাস করছি। ইতিমধ্যে পাড়ার চেকনাই বেড়েছে - টালির চালের বাড়ি ভেঙে পাকাবাড়ি উঠেছে, আর পাকাবাড়ি ভেঙে ফ্ল্যাটবাড়ি। এই তো রাস্তা পাকা হচ্ছে। কিন্তু কলতলার আড্ডা বাড়ছে দিন দিন।রাত-বিরেতে কুকুরের অবিশ্রান্ত ডাকের মতোই বাড়ছে রাস্তায় খিস্তি-খেউড় আর চেঁচামেচি।

আসলে এতবছরে শিক্ষিত মানুষের হার বাড়েনি পশ্চিমবঙ্গে। এইটাই সবচেয়ে খারাপ দিক বলে আমার মনে হয়েছে। তার ফলই এই সম্পূর্ণ অশিক্ষিতে পরিবর্তন।


রাস্তার মোড়ে মস্ত ঘড়ি থুড়ি বিগ বেন, এসি বাসস্ট্যান্ড - লেকটাউনের লন্ডন হতে আর খুব বেশি বাকি নেই। আঁচ তো পড়বেই প্রতিবেশি পাতিপুকুরের গলিতে। লন্ডনের বস্তিতেও শুনেছি ইংরেজিতে খিস্তি শোনা যায়। এপাড়া সবচেয়ে আগে সেইটুকু শিখে নেবে ঠিক।

No comments:

Post a Comment