Saturday, December 5, 2015

রঙ!

কাল থেকে খালি চন্দন সেনের ছবি চোখে পড়ছে আর লাল সেলাম দেখছি। আমার নিরেট মাথায় কিচ্ছু ঢুকছে না। এক ভদ্রলোক পুরস্কারের টাকা নিজের ক্যান্সার চিকিৎসার খাতে না দিয়ে চা বাগানের অনাহারে থাকা শ্রমিকদের দিয়েছেন। সত্যিই এই কাজ প্রশংসার তো বটেই। সেলিব্রিটি বলে আলোচিতও বটে। যদিও চা বাগানের শ্রমিক মৃত্যু নিয়ে এর আগেও বিস্তর হইচই লেখালেখি হয়েছে।

যখন পাড়ার হরিপদ মিস্তিরি তার সারা জীবনের সঞ্চয় দিয়ে স্কুল গড়বে ছেলেবেলায় পড়াশোনা করতে পারেনি বলে, তখন কী আর আলোচনা হবে না কী হইচই! এ তো সেই কে যেন দুঃখ করছিলেন যে প্যারিস নিয়ে আমরা রঙ বদলাতে বসেছি, আর ওদিকে চেন্নাই যে ভেসে গেল। কেন যে বোঝেন না, প্যারিস আর চেন্নাই এক হল? এই তো আমাদের এখানের এক ডাক্তারবাবু বহুকাল ধরে কোন প্রত্যন্ত গ্রামে নিজের টাকায় হাসপাতাল খুলে সেখানেই পড়ে আছেন। তার খবর কে রাখে! এমন কতজন আছেন যাঁরা নিঃশব্দে কাজ করেন, কিন্তু খবর হন না, বা হতেও চান না। আসলে দান যত নিঃশব্দে হবে ততোই সেটা দান থাকে, আর নাহলে...। অবশ্যই কোনো সেলিব্রিটির পক্ষে নিঃশব্দে, গোপনে কোনো বড় কাজ করা খুব কঠিন। সবাই তো আর উত্তমকুমার নয়, যে মারা যাওয়ার পর দেখা যাবে ঋণীর সংখ্যা কত। 

একটা কথা বুঝলাম না, ভালো কাজ যিনি করলেন তিনি অবশ্যই আমাদের নমস্য, অবশ্যই সেলাম যোগ্য। হতে পারে তিনি বামপন্থীও। কিন্তু লাল সেলাম কেন, সেইটা কিছুতেই মাথায় ঢুকল না। কেন বেঁচে থাকলেও রঙ লাগবে, মরে গেলেও কোন রঙের মড়া সেটা জানা জরুরি?  বোমা ফেললেও রঙ, আবার পুরস্কার দান করলেও রঙ!

অথচ আসলে কিছুই রাঙানো হল না হয়ত...


কেন রঙ ছাড়া কাউকে শুধু মানুষ হিসেবে বলতে পারিনা – তোমাকে অভিবাদন?

2 comments:

  1. আরো একটা ব্যপার যোগ করলাম, এখানে, যাঁরা খুব করে পিঠ চাপড়াচ্ছেন মহান ব্যক্তির, সেই মহান ব্যক্তি যদি ঘুরে সেই কমড়েড কে বলে বসেন, আমার দান আর কতটুকু, আরো চাই, আরো চাই, তউমি তো দেখছি বেজায় সহানুভূতিশীল, দাও দেখি বাপু, তোমার PF টা ভেঙ্গে আমার মোতো দান করে... ব্যাস, তবেই হয়েছে আরকি...
    আসলে নায়ক, মহানায়ক, ভগবান করে দেওয়া সহজতম কাজগুলির একটি, আর তিনি যদি আগের থেকেই সেলিব্রিটি হন। আপনি যাঁদের কথা বলেছেন তাঁদের কথা জানতে হলেও তো fieldএ নেমে কাজ করতে হবে, সেটাও তো পরিশ্রমের।

    ReplyDelete
  2. একদম। অন্যের পিঠ চাপড়ানো খুব সহজ কাজ। নিজে কিছু করাটা খুব কঠিন। এই দেখনা, ওই জন্য আমি আগেভাগে বলে রাখি যে আমি বাপু পরস্মৈপদী, মানে বরস্মৈপদী আর কী...

    ReplyDelete