Tuesday, December 8, 2015

আজকের দিন কেমন যাবে?

মা বলে, তুমি যদি মন দিয়ে কাজ কর, ঠিক একদিন ফল পাবে। মন দিয়ে কাজ, চিরকালই করি, যখনই করেছি, যতটুকু করেছি। ইদানীং অনেকসময়েই আর পেরে উঠি না। গত দুবছরে যেন হুড়মুড়িয়ে শরীর খারাপ বেড়েছে। ব্যথা-বেদনা, দমের কষ্ট, ক্লান্তি। একেকদিন মনে হয় যেন আর টানতেই পারছি না। একেকদিন একটু ভালো থাকি। এই ভালো থাকা মানেও কিন্তু ব্যথা, শ্বাসকষ্ট, ক্লান্তি সবই। এরমধ্যেও যখন একেকদিন ইচ্ছেমতো বেরোতে পারি, ইচ্ছেমতো কাজ করতে পারি অথবা আড্ডা দিতে। মনে হয়, আজকের দিনটা ভালো গেল। যদিও কাল সকালে ভালো থাকব কিনা তা জানিনা। তবু কালকের প্ল্যান করি। আসলে এটা কিন্তু সবার ক্ষেত্রেই সত্য। কালকের কথা আজ আমরা কেউই তো জানিনা। 

এই লড়াইয়ে সবচেয়ে কঠিন যারা পাশে থাকে তাদের পক্ষে। লড়তে লড়তেই বন্ধু চেনা যায় জানি। তবু যারা পাশে থাকে না, বুঝতে পারে না, কী কঠিন এই লড়াই, তাদের কারোর প্রতি কোনো বিরূপতা জাগে না মনে। সকলের ভালো থাকাই আমাকে ভালো থাকতে সাহায্য করে।

বেঁচে থাকতে গেলে সবথেকে যেটা জরুরি মানুষের প্রতি বিশ্বাস আর ভালোবাসা। অনুকূল পরিবেশে তা রাখা সহজ। কিন্তু প্রতিকূল পরিবেশে তার থেকে অনেক বেশি শক্তি পাওয়া যায়। প্রতিদিনের বেঁচে থাকার শক্তি। যদি শত বিরুদ্ধ পরিস্থিতিতেও বিশ্বাস আর ভালোবাসায় স্থির থাকা যায়। আমি তো তথাকথিত ঈশ্বর মানিনা। তাই মানুষের মধ্যে নিয়ত খুঁজে পাই তাকে। আমাকে যা বাঁচিয়ে রাখে।

মন রে মোর পাথারে হোস নে দিশেহারা।

আজকের দিনটা বেশ কাটলো। কালও কাটবে নিশ্চয়...


মায়ের কথা সত্যি হয় জানি। মন দিয়ে কাজ করলে ঠিক তার ফল মেলে। অন্য ফল নয়, ওই সরস্বতীর শ্বেতপদ্মটি।

No comments:

Post a Comment