Tuesday, September 8, 2015

লুচি- আলুরদম

আমার মেয়ে ক্লাস থ্রি পর্যন্ত যে স্কুলে পড়েছিল সেখানে ফেস্টের সময় বাড়ি থেকে কাউকে আলু, কাউকে পেঁয়াজ, কাউকে তেল, কাউকে ময়দা এসব নিয়ে যেতে হত। আর বড় মেয়েদের আবার সেসব নিয়ে বাড়ি থেকে লুচি, আলুরদম এসব বানিয়ে আনতে হত। তারপর ফেস্টের সময় সব্বাইকে লাইন দিয়ে দাঁড়িয়ে সেই লুচি-আলুরদম আবার কিনে খেতে হত।

টিভি আমি প্রায় সর্বক্ষণ দেখি - কালো। মানে বন্ধ থাকে আর কী। মাঝে মাঝে সিনেমা দেখার জন্যে চালাই। মাঝে মাঝে শঙ্করীদি বাংলা সিরিয়াল দেখে তখন পারলে অন্য ঘরে পালাই। পড়লাম
, সরকারের তরফ থেকে ওই লুচি-আলুরদমের মতো রিয়েলিটি শো শুরু হবে টিভিতে। ভাবছি ঘরে ঘরে স্টার জলসার সঙ্গে পাল্লা দিতে পারবে তো? সাংহাতিক ফ্যামিলি ড্রামার কাছে কোথায় লাগে বাণিজ্যের এই অন্তঃসারশূন্য বিজ্ঞাপন। তবে বিরোধীরা খুব মন দিয়ে দেখবেন। কারণ তাঁদের আমলে সরকারি অর্থ অর্থাৎ জনগণের টাকা নয়ছয় হলেও তা যে এমন বুক ফুলিয়ে করা যেতে পারে সেটা ভাবনায় কুলোয়নি। আমজনতা স্টার জলসায় বাংলা সিরিয়াল দেখবেন, বিরোধীরা দাদাগিরি দেখবেন আর আন্দোলনের নতুন নতুন ছক কষবেন।

সব রাজনৈতিক দলই সাধারণ মানুষকে বোকা ভাবে। আসলে মানুষ ঠকে আসছে চিরকাল জেনে বুঝে, উপায় নেই বলে। তাই বলে সে বোকা কে বলল? সেই যে ইংরেজিতে একটা প্রবাদবাক্য আছে না, ফ্রম ফ্রাইং প্যান টু ফায়ার - আমাদের সেই হাল হয়েছে।


আর আমি বলি কী, আকাশটাকে দেখো, টিভি দেখোনা...।

No comments:

Post a Comment