Monday, March 28, 2016

চুরিও না ডাকাতি

২৩ সেপ্টেম্বর ২০১৫ থেকে ২৩ মার্চ ২০১৬ এই ৬ মাস ধরে 'উত্তরের সারাদিন'-'আমাদের ছুটি' থেকে লেখা ও তথ্য চুরি নয়, ডাকাতিই বলা ভালো, নিয়মিত চলছিল কাগজটির বুধবারের দশের পাতায়। এর আগে ওই পাতায় যার নিয়মিত লেখা বেরোতো তাঁর নাম ভাস্কর বন্দ্যোপাধ্যায়। এই লোকটি আজ ফোনে যোগাযোগ করেছে। এরপরে 'আমাদের ছুটি'তে প্রকাশিত ভ্রমণকাহিনি এবং তথ্য নিয়মিতভাবে ওই পাতায় বেরোতে শুরু করে। এই তথ্য আমার নিজের লেখা। আমাদের ছুটি প্রকাশের দুবছর আগে থেকে প্রায় সারা ভারতের বিভিন্ন জায়গার তথ্য আমি লিখেছিলাম। কয়েকটি জায়গার তথ্য বন্ধু সুপ্রতিমের ট্রাভেল ছুটির থেকে নেওয়া, আমিও ওদের কিছু তথ্য সেইসময়ে লিখে দিয়েছিলাম। এরমধ্যে আন্দামানের তথ্যের নীচে ক্ষুদ্রাতিক্ষুদ্রভাবে আমাদের ছুটির নাম রয়েছে। বাকি তথ্য অন্য কারোর নামে। সম্ভবত এই নামটিও ভুয়ো। এইসময়ে ওই পাতায় আর একজনেরই লেখা নিয়মিত বেরিয়েছে। তার নাম মৃগাঙ্ক ভট্টাচার্য।
 
ভাস্কর বন্দ্যোপাধ্যায় আমাদের আজ ফোন করে জানিয়েছেন যে তাঁরা ব্যাপারটার বিন্দুবিসর্গ জানতেন না। এবং যে ওই পাতা দেখে তিনি আজ আসেননি। আমরা কি চাই জানতে চেয়েছেন।

এই বক্তব্যের পুরোটাই আপাদমস্তক মিথ্যে এবং একাধিকজন মিলে ইচ্ছে করে করা হয়েছে, আমার অভিজ্ঞতা তাই বলে।

আমার ব্যক্তিগত ইচ্ছে, কাগজে ভুল সংশোধন করে ক্ষমা চাইতে হবে, ওই লেখাগুলির নাম সহ 'আমাদের ছুটি'-র থেকে প্রকাশিত এবং তথ্য ওই ভুয়ো নামের পরিবর্তে আমার নাম দিতে হবে। এছাড়াও আমাদের ছুটিকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে। তা না হওয়া পর্যন্ত আমাদের এই প্রচার ক্যাম্পেন অব্যাহত থাকবে।

আগামীকাল লেখার লিস্ট পাঠিয়ে যোগাযোগ করতে বলব।

বন্ধুরা, সঙ্গে থাকুন।

No comments:

Post a Comment