Thursday, July 23, 2015

খিলখিল্লের মুল্লুকেতে থাকতো নাকি দুই বেড়াল, একটা শুধায় আরেকটাকে তুই বেড়াল না মুই বেড়াল?


যে দল ক্ষমতা হারায় আর যে দল ক্ষমতায় আসে তাদের মধ্যে তফাতটা অনেকটা আয়নায় মুখ দেখার মতো। মানে নিজেকেই দেখছি, একটু উল্টিয়ে। যেন পরিবর্তন চাওয়াটা মানুষের খুব অপরাধ হয়ে গিয়েছিল, তাই এখন প্রাণপনে প্রমান করার চেষ্টা যে কী সুশাসনেই তোমরা ছিলে আর সব বোমাবাজি, ধর্ষণ, খুন আধুনিক কাব্য-কাহিনি। কিছু খারাপ লোক চিরকাল আছে যারা ক্ষমতা বদলের সঙ্গে রঙ বদলায়। এই খারাপটা এখন সমাজের উঁচুতলা থেকে নীচুতলা সর্বত্র ছড়িয়ে গেছে। তারা পেটে ভাত থাকলেও খুন করে, না থাকলেও। কখনো নিজে করে, কখনো অন্যকে সুপারি দেয়।

আমি রাজনীতি কিচ্ছু বুঝি না। ভোট দিই না কতদিন মনেই পড়ে না। গতকাল খ্যাতনামা অভিনেতা রবিন উইলিয়ামসের একটা কথা হঠাৎ চোখে পড়ে ভারী পছন্দ হল। যার বাংলা করলে মোটামুটি দাঁড়ায় – রাজনৈতিক নেতাদের ডায়াপারের মতোই একটু অন্তর বদলানো দরকার। সত্যিই তাই।

রাষ্ট্র কিছু অপরাধীকে মদত দেয়, যারা ভবিষ্যতে কাজে লাগবে। কিছু অপরাধীকে ফাঁসিতে ঝোলায় নিজেকে সঠিক প্রমাণ করতে। কিছু নিরপরাধীকেও ফাঁসিতে ঝোলায় তারও আবার খুঁজলে নানান ব্যাখ্যা পাওয়া যাবে। এটা রাজ্যে রাজ্যে দেশে দেশে কালে কালে চিরকালীন কাহিনি।

আসলে গণতন্ত্র হল সোনার পাথরবাটি – কাগজে কলমে থাকে কিন্তু দেখা যায় না। রাজতন্ত্রে তবু নির্দিষ্ট শত্রু ছিল মানুষের যার বিরুদ্ধে লড়াই করা যেত। আর গণতন্ত্র তো আমারই শিল, আমারই নোড়া, আমারই ভাঙে দাঁতের গোড়া।

বোঝো ঠ্যালা।

আমি পরিবর্তনেও বিশ্বাসী ছিলাম না। এখন বিকল্পেও বিশ্বাসী নই।

দোষ কারো নয় গো মা...আমি সখাত সলিলে ডুবে মরি...

No comments:

Post a Comment