Thursday, March 9, 2017

অবলা বসুর ভ্রমণকথা

বেশ কিছুদিন আগে সর্বজয়া নামে একটি মেয়ে আমাকে প্রথমে ফেসবুকে ও পরে ফোনে যোগাযোগ করে। সর্বজয়া এই জয়তী গুপ্তের ছাত্রী। তার বক্তব্য ছিল অবলা বসুর বিশেষ একটি লেখা অনুবাদ করবে। মূল লেখাটি কোথা থেকে পেয়েছি যদি বলে দিই। উত্তরে জানাই অনেক কাঠ খড় পুড়িয়েছি আর ওমনি বলে দেব? এ তো বাপু আচ্ছা আবদার! পারব না। তারপরে বলে আমার বই থেকে টুকবে তার অনুমতিপত্র।

কাজটা শুনে আমার তো ঢেঁকি গেলার অবস্থা। যদি না বলি তাহলে যে পত্রিকাগুলো পাওয়া যায় তারই একটা টুকে দিয়ে আমার বইটার নামও করবে না। আর যদি দিই অনুমতি তাহলে তবু এই বইটার নাম যাবে। কিন্তু পুরো কাজটাই তো আমার করা হয়ে গেছে।

তেঁতো গলায় বললাম হুঁ। মেল এল। ওমা আমার অনুমতিপত্রে আমি কী লিখব তাও লিখে দিয়েছে! কী আস্পর্ধা! তারপরে জানিয়েছে প্রয়োজনে জয়তী গুপ্তের সঙ্গে কথা বলতে পারি। আচ্ছা আমার কী দায় কেঁদেছে? ওনার দায় কাঁদছে তো উনিই কথা বলুন। সেটাই যে ভদ্রতা ছিল সেই জ্ঞানটা পর্যন্ত নেই। সমস্ত কাজ তো ছাত্রীরা করে দেবে আর নাম কিনবেন উনি। ছি: ছি:।

No comments:

Post a Comment