Saturday, April 9, 2016

দীর্ঘজীবী

ধর্মের জন্য হত্যা নতুন কোনও কাহিনি নয়। ইতিহাস ঘাঁটলেই দেশে-বিদেশে এর বহু নজীর পাওয়া যাবে। আসলে এ এক ধরণের কন্ঠরোধের চেষ্টা, চেষ্টা ক্ষমতা দখলের।

আসলে ধর্ম হল একটা চেতনাবোধ, এমন একটা অনুভব যা সহজে অনেক মানুষের মস্তিষ্কে ঢুকিয়ে দেওয়া যায়। ধর্ম মানুষ মারবার হাতিয়ার কোনদিনই নয়। হিন্দু ধর্মের মতো অতি প্রাচীন ধর্মে আদপে কোথাও কোনও গোঁড়ামি ছিল না। সমাজকে একটা নির্দিষ্ট চেহারা দিতেই এর জন্ম।

ধর্ম যখন ক্রমশঃ গোঁড়ামির দিকে যায় তখন তার থেকেই সৃষ্টি হয় আরও উদার ধর্মীয় মনোভাব। আসলে মানুষের সাধারণ স্বভাব কিন্তু অন্যকে ভালোবাসা। না-ভালোবাসাটা সম্পূর্ণ আরোপিত, কিছু স্বার্থান্যেষী মানুষের সৃষ্ট। বৌদ্ধ, জৈন, বৈষ্ণব ধর্ম বা ফকিরি আন্দোলন এইসবই সেই কথা বলে। ব্রাহ্মণ্য ধর্মের গোঁড়ামির বিরুদ্ধে লড়াই করেছেন বুদ্ধ, চৈতন্যেরা। সে যুগে ফেসবুক বা অন্যান্য আন্তর্জাল মাধ্যম তো ছিল না, তাই নতুন ধর্মের সৃষ্টি করতে হয়েছে নিজেদের প্রতিবাদ জানানোর জন্য। একই কারণে অনেক পরে সৃষ্টি হয়েছে ইয়ং বেঙ্গলদের আন্দোলনও।

আগে ধর্মের নামে নিয়মিতভাবেই নরহত্যা হত। ধর্ম ও সমাজের নামে হত সতীদাহ। তার বিরুদ্ধেও কম আন্দোলন হয়নি। শুধুমাত্র কলকাতা শহরে ১৮১৫ থেকে ১৮১৭ এই তিনবছরে সরকারি হিসেবে মোট ১,৫২৮১১ গুলি সতীদাহ হয়েছিল। অন্যদিকে বেগম রোকেয়া তাঁর অবরোধবাসিনী গ্রন্থে এক মর্মান্তিক ঘটনার কথা লিখেছেন, আমার দূর-সম্পর্কীয়া এক মামী-শ্বাশুড়ী ভাগলপুর হইতে পাটনা যাইতেছিলেন, সঙ্গে মাত্র একজন পরিচারিকা ছিল। কিউল ষ্টেশনে ট্রেন বদল করিতে হয়। মামানী সাহেবা অপর ট্রেনে উঠিবার সময় তাঁহার প্রকাণ্ড বোরকায় জড়াইয়া ট্রেন ও প্লাটফরমের মাঝখানে পড়িয়া গেলেন। ষ্টেশনে সে সময় মামানীর চাকরাণী ছাড়া অপর কোন স্ত্রীলোক ছিল না। কুলিরা তাড়াতাড়ি তাঁহাকে ধরিয়া তুলিতে অগ্রসর হওয়ায় চাকরাণী দোহাই দিয়ে নিষেধ করিল খবরদার! কেহ বিবি সাহেবার গায়ে হাত দিও না। সে একা অনেক টানাটানি করিয়া কিছুতেই তাঁকে তুলিতে পারিল না। প্রায় আধ ঘন্টা পর্যন্ত অপেক্ষা করার পর ট্রেন ছাড়িয়া দিল।
ট্রেনের সংঘর্ষে মামানী সাহেবা পিষিয়া ছিন্নভিন্ন হইয়া গেলেন, তখন কোথায় তাঁহার বোরকা-আর কোথায় তিনি! স্টেশন ভরা লোক সবিস্ময়ে দাঁড়াইয়া এই লোমহর্ষণ ব্যাপার দেখিল, - কেহ তাঁহার সাহায্য করিতে অনুমতি পাইল না। পরে তাঁহার চূর্ণপ্রায় দেহ একটা গুদামে রাখা হইল; তাঁহার চাকরাণী প্রাণপনে বিনাইয়া কাঁদিল আর তাঁহাকে বাতাস করিতে থাকিল। এই অবস্থায় এগার ঘন্টা অতিবাহিত হইবার পর তিনি দেহত্যাগ করিলেন। কী ভীষণ মৃত্যু!

এরপরেও রামমোহনেরা আন্দোলন করেন, কলম ধরেন রোকেয়া। সতীদাহ আইনত বন্ধ হয়। শিক্ষার প্রসারে কিছুটা বদলিয়েছে মুসলিম সমাজও।

তবে আজও কন্যা, স্ত্রী, নারী হত্যা হয়, ভিন্ন নামে, ধর্মের ভিন্ন ব্যাখ্যায়।

আজও মরে প্রতিবাদী মানুষ, যেভাবে মরেছিলেন চৈতন্য।

শেষপর্যন্ত তবু প্রতিবাদেরা চিরকাল দীর্ঘজীবীই হয়।


No comments:

Post a Comment