Thursday, November 3, 2016

ভূগোল!

মাত্র একশো বছর আগেও পৃথিবীটা বেশ বড় ছিল। দিগন্তে তাকালে সীমা চোখে পড়ত না। ভূগোল মানে অনেক বড় একটা পৃথিবীর কথা পড়তে হবে জানতে হবে পাঠ্যে, তার বাইরেও।

আমাদের ছোটবেলায় রাশিয়া মানে ছিল মস্ত বড় একটা দেশ যেখান থেকে চমৎকার সব গল্পের বই আসে। ক্রমশঃ ছবিওলা রঙিন রঙিন বইগুলো বদলে গিয়ে তুর্গেনেভ, তলস্তয়, দস্তাভস্কি, গোর্কি হোক না, সেও এক নতুন দুনিয়ার সন্ধান দেয়। কবেই যেন সেইসব বই হারিয়ে গেল, ছোটবেলার রঙিন বইগুলো। বড়বেলার বইগুলোও আর নতুন করে দেখিনা। ভূগোল বলল, ইউ এস এস আর ভেঙে গেছে অনেকগুলো ছোট ছোট দেশে।

মাঝবয়সে এসে দেখলাম পৃথিবী ক্রমশঃ ছোট হয়ে আসছে। গুগল ম্যাপে তার গতি সর্বত্র অবাধ। সোশাল মিডিয়ার কল্যাণে বিশ্ব এসে ঠেকল ঘরের ভেতর। বড্ড ছোট, বড্ড ছোট! অত্তবড় ভারতবর্ষটা কবেই ভেঙে টুকরো টুকরো দেশ। তার ভেতরে রাজ্যগুলো টুকরো টুকরো হচ্ছে। রাজ্যের ভেতরে জেলাও টুকরো টুকরো।

পশ্চিমবঙ্গের মানুষ আমি, এতো বছর পর ছেলেবেলার বাংলা-বিহার সীমান্তের ছোট্ট শহরে ফিরে গিয়ে দেখলাম ছবির মতো স্টেশনটার মাথার ওপরে একজায়গায় লেখা ঝাড়খণ্ড! ভাবি কী আশ্চর্য ভূগোল বদলে গেল!

আজ দুপুরেই মফঃস্বলের মেয়ে শুনে এক সদ্য পরিচিতা জানতে চাইলেন, কোন জেলা? বললাম, বর্ধমান। সন্ধেবেলায় জানলাম, সেটা কখন জানি আসানসোল হয়ে যাচ্ছে! ফের ভূগোল বদলে যাবে!

কাল যদি সকালবেলায় দিগন্তটা পাঁচিল হয়ে আমার দরজায় এসে দাঁড়ায় ভাবছিলাম।

ভাবছিলাম, 'ভূগোল' শব্দের অর্থ কি ভাঙা?

No comments:

Post a Comment