Thursday, October 6, 2016

তোরা যুদ্ধ করে করবি কী তা বল?

আমার কোনও দেশ নেই অথবা ধর্ম। অতএব দেশভক্তির প্রশ্নই ওঠেনা। তার থেকে মানুষের মৃত্যুর দু:খ আমার কাছে বড়, সে যে দেশ, যে ধর্মেরই মানুষ হোক, যে সীমান্তেরই। তাকে যে আপেক্ষিকে জঙ্গি বা দেশপ্রেমী আখ্যা দেওয়া হোক না কেন।

ইদানীং কাগজ পড়তেও আর ইচ্ছে করেনা। টিভি দেখা তো কবেই ছেড়েছি।

না, আমি যুদ্ধ চাইনা। কারণ আমি উলুখাগড়াদের একজন। আমার বা আমার নিকটজনদের মাথার ওপরে বোমা এসে পড়লে বা আমরা গুলিতে ঝাঁঝরা হয়ে গেলে রাষ্ট্রযন্ত্রের কিচ্ছু যায় আসেনা।


না, আমি যুদ্ধ চাইনা। কারণ চিরকালের মতোই মানুষের মধ্যে এই বিভেদ কিছু স্বার্থ্যান্বেষী মানুষের বানিয়ে তোলা। বানিয়ে তোলা অভাবের মতোই। সাধারণ মানুষ পেটের ভাত চায়, মাথার ওপর ছাদ চায়, গায়ে কাপড় চায়; বিলাসীতা বা অর্থনৈতিক রাজনৈতিক আধিপত্যের আগে। তাদের কাছে ওই মন্ডা-মিঠাইয়ের হাঁড়িটাই জরুরি।

No comments:

Post a Comment