Saturday, July 2, 2016

সন্ত্রাস তো সন্ত্রাসই হয়, যে নামেই ডাক না তাকে

একটি প্রতিবেশী দেশের ধর্মীয় সন্ত্রাস বারবার আমাদের নাড়া দিয়ে যাচ্ছে। কিন্তু আমাদের অন্য প্রতিবেশী দেশেও ধর্মীয় সন্ত্রাসের নিয়মিত ঘটনা ঘটছে। ঘটছে আমাদের নিজের দেশে ধর্মীয় ও রাষ্ট্রীয় সন্ত্রাস। ধর্মীয় সন্ত্রাসও তো রাষ্ট্রীয় সন্ত্রাসের অন্তর্ভুক্ত কোন না কোনভাবে। আসলে সন্ত্রাস তো সন্ত্রাসই যে নামেই ডাক না তাকে।

যেহেতু এবারের সন্ত্রাসে পশ্চিমী দুনিয়ার কিছু লোকজন মারা গেছেন তাই এই ঘটনার একটা সুদূরপ্রসারী রূপ দেখতে পাওয়া যাচ্ছে। অন্যথায় তৃতীয় বিশ্বের দেশগুলির মানুষ কি আর মানুষ? নিজেদের মধ্যে হানাহানি করে যত মরে বোকার মতো ততোই মঙ্গল। পশ্চিমী আগ্রাসনের স্পষ্ট রূপ যে নানান মুখোশে ঢাকা সন্ত্রাস তাদের চেয়ে কেউ ভালো জানেনা। কিন্তু নিজেরই শিল-নোড়া যদি নিজেরই দাঁতের গোড়া ওপড়ায় তখন তো নড়ে বসতেই হয়।

ভোটের আগেপিছে এ রাজ্যে যে মানুষগুলো বিরোধী দলের লোক বলে চিহ্নিত হয়ে মারা গেল, কিম্বা যেসব নিরীহ যুবকেরা মরল গণপিটুনিতে তাই নিয়ে কোথায় প্রতিবাদ? চিরকাল এমনটাই হয়ে এসেছে বলে হাত ধুয়ে ফেলা যায় কি? সন্ত্রাস সন্ত্রাসই হয় যে নামই দাও তাকে।

আমি ধর্ম মানিনা আর রাজনীতিও বুঝিনা। শুধু অনুভব করি আমরা কেউই আজ আর নিরাপদ নই কোথায়ও। এই নিরাপত্তাবোধহীনতা প্রতিমুহূর্তে কুড়ে কুড়ে খায়। প্রতিবাদ করা মানেই তুমি চিহ্নিত। তুমি শত্রু।


আমরাই আমাদের শত্রু। আমাদেরই অস্ত্র আজ আমাদেরই ধ্বংস করছে। অক্ষমের রাজত্বে এমনই হওয়ার কথা। আমরা সবাই অক্ষম। সক্কলে। যারা মারছে, যারা মরছে আর যারা দাঁড়িয়ে দেখছে।

No comments:

Post a Comment